Breaking News

উচ্চমাধ্যমিক পাসে জনবল নিচ্ছে বাংলাদেশ নৌবাহিনী

 

উচ্চমাধ্যমিক পাসে জনবল নিচ্ছে বাংলাদেশ নৌবাহিনী

বাংলাদেশ নৌবাহিনী নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। জাহাজের ক্যাপ্টেন, এয়ারক্রাফট পাইলট, নৌকমান্ডো ও সাবমেরিনার হতে ২০২২-বি অফিসার ক্যাডেট ব্যাচ এ জনবল নেবে প্রতিষ্ঠানটি। আগ্রহী প্রার্থীরা ২৫ অক্টোবর পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন।

পদের নাম: ২০২২-বি অফিসার ক্যাডেট ব্যাচ
প্রার্থীর ধরন: নারী ও পুরুষ
বৈবাহিক অবস্থা: অবিবাহিত

বয়সসীমা:
১ জুলাই, ২০২২ তারিখে আবেদনকারীর বয়স হতে হবে ১৬ বছর ছয় মাস থেকে ২১ বছরের মধ্যে হতে হবে। তবে সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে ১৮ থেকে ২৩ বছর।

শারীরিক যোগ্যতা:
পুরুষ: উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি, ওজন ৫০ কেজি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে।
মহিলা: উচ্চতা কমপক্ষে ৫ ফুট ২ ইঞ্চি, ওজন ৪৭ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে।

শিক্ষাগত যোগ্যতা:
বিজ্ঞান বিভাগে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক অথবা সমমান পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে ও উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞানে ন্যূনতম জিপিএ ৪.০ থাকতে হবে।
ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের জন্য ও লেভেলে ৬টি বিষয়ের মধ্যে কমপক্ষে তিনটি বিষয়ে এ গ্রেড ও তিনটি বিষয়ে বি গ্রেড থাকতে হবে এবং এ লেভেলে কমপক্ষে দুটি বিষয়ে বি গ্রেড  থাকতে হবে। তবে উভয় পরীক্ষায় পদার্থবিজ্ঞান ও গণিত বিষয় থাকা বাধ্যতামূলক।

অপরদিকে, সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক (বিজ্ঞান বিভাগ)/ সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান বিষয়ে ন্যূনতম জিপিএ ৪.০ থাকতে হবে।

আবেদনের নিয়ম: আগ্রহী প্রার্থীরা (www.joinnavy.navy.mil.bd) ওয়েবসাইট থেকে আবেদন করতে হবে।

Check Also

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের চাকরির ব্যবহারিক পরীক্ষার ফলাফল প্রকাশ

  দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের চাকরির ব্যবহারিক পরীক্ষার ফলাফল প্রকাশ দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের চাকরির ব্যবহারিক পরীক্ষার …