Breaking News

অনার্স ৩য় বর্ষ পরীক্ষার ফরম পূরণের সময় বাড়ল ৩১ অক্টোবর পর্যন্ত

অনার্স ৩য় বর্ষ পরীক্ষার ফরম পূরণের সময় বাড়ল ৩১ অক্টোবর পর্যন্ত

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২০ সালের অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষার (নিয়মিত, অনিয়মিত ও গ্রেড উন্নয়ন) আবেদন ফরম পূরণ এর সময় বৃদ্ধি সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। অনার্স ৩য় বর্ষের ফরম ফিলাপের যাবতীয় কার্যক্রম Online এ ১৫ সেপ্টেম্বর শুরু হয়েছে এবং ১০ অক্টোবর শেষ হয়েছে। উক্ত অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষার ফরম পূরণ সময় আগামী ৩১ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়েছে৷জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের নিয়মিত এবং ২০১৩-২০১৪, ২০১৪-১৫, ২০১৫-১৬২০১৬-১৭ অনিয়মিত ও গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীদের অনার্স ৩য় বর্ষের পরীক্ষার ফরম পূরণ ১৫ সেপ্টেম্বর তারিখ থেকে শুরু হয়েছে। শিক্ষার্থীদের আগামী ৩১ অক্টোবর তারিখ পর্যন্ত অনলাইনে ফরম পূরণ করে প্রয়োজনীয় কাগজপত্র সহ কলেজে জমা দিতে হবে।

নির্ধারিত সময়ের মধ্যে আবেদন ফরম পূরণের জন্য শিক্ষার্থীদের অবহিত করতে হবে। ফরম পূরণের নির্ধারিত সময়ের পর বিলম্ব ফি দিয়ে ফরম পূরণের কোন প্রকার সুযােগ নাই।আবেদনকারীকে নিজে অথবা কলেজ কর্তৃপক্ষ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট wwww.nu.ac.bd অথবা www.nubd.info/honours প্রিন্ট করে অথবা প্রিন্টকৃত কপি থেকে ফটোকপি করে নিতে পারবেন। পরীক্ষার্থী নিজে আবেদন ফরম পূরুণ করার পর নির্ধারিত ফি সহ স্ব স্ব বিভাগে জমা দিবে। আবেদন ফরমে বিষয়কোড ও ফি অবশ্যই উল্লেখ থাকবে।

আবেদন ফরমের সাথে সদ্য তােলা পাসপাের্ট সাইজের ০১ (এক) কপি ছবি নির্ধারিত স্থানে আইকা আঠা দিয়ে লাগাতে হবে এবং ০১ (এক) কপি ছবি ফরমের সাথে সংশ্লিষ্ট বিভাগে জমা দিতে হবে।নিয়মিতঃ ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষ হতে প্রণীত সিলেবাস ও সংশােধিত রেগুলেশন অনুযায়ী শুধুমাত্র ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের নিয়মিত শিক্ষার্থীরা যারা ২০১৯ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষায় প্রমােটেড বা উত্তীর্ণ হয়ে তৃতীয় বর্ষে প্রমােশন পেয়েছে এবং তৃতীয় বর্ষের শিক্ষাক্রম সম্পন্ন করেছে তাদের ডাটা ওয়েবসাইট-এ দেয়া আছে কেবল মাত্র সে সকল শিক্ষার্থীরা ২০২০ অনার্স সালের তৃতীয় বর্ষ পরীক্ষায় নিয়মিত পরীক্ষার্থী হিসেবে অংশগ্রহণ করবে।

 

অনার্স ৩য় বর্ষের আবেদন ফরম পূরণের সম্পূরক বিজ্ঞপ্তি ২০২১

অনিয়মিতঃ ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষ হতে প্রণীত সিলেবাস ও সংশােধিত রেগুলেশন অনুযায়ী যে সকল শিক্ষার্থী (সেশন ২০১৪-১৫, ২০১৫-১৬২০১৬-১৭) ইতােপূর্বে অনার্স ২য় বর্ষ পরীক্ষায় প্রমােটেড বা উত্তীর্ণ হয়ে অনার্স তৃতীয় বর্ষে প্রমােশন পেয়েছে কিন্তু ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালের অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করেনি বা অংশগ্রহণ করে প্রমােটেড বা উত্তীর্ণ হয়নি, সে সকল শিক্ষার্থী ২০২০ সালের অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে তাদের
অনুত্তীর্ণ কোর্সসমূহে অংশগ্রহণ করবে।

গ্রেড উন্নয়নঃ জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রণীত ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষ হতে কার্যকর সিলেবাস এবং রেগুলেশন অনুযায়ী যে সকল শিক্ষার্থী ইতােপুর্বে অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে ৪র্থ বর্ষে উত্তীর্ণ/ প্রমােটেড হয়েছে কিন্তু এক বা একাধিক কোর্সে F গ্রেড প্রাপ্ত হয়েছে বা কোন একটি পত্রে অনুপস্থিত রয়েছে তাদের সে সকল কোর্সের পরীক্ষায় গ্রেড উন্নয়ন পরীক্ষার্থী হিসাবে অবশ্যই অংশগ্রহণ করতে হবে। এ ছাড়াও ২০১৯ সালের অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষায় একজন শিক্ষার্থী এক বা দুটি কোর্সে C বা D গ্রেড পেয়েছে তারা ঐ সকল কোর্সে ২০২০ সালের অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষায় গ্রেড উন্নয়ন পরীক্ষার্থী হিসাবে অংশগ্রহণ করতে পারবে। এক্ষেত্রে একজন পরীক্ষার্থী সর্বোচ্চ দুইটি কোর্সে গ্রেড উন্নয়ন পরীক্ষা দিতে পারবে। তবে এক জন পরীক্ষার্থী একটি বা দুটি কোর্সে শুধুমাত্র ২০২০ সালের পরীক্ষায় গ্রেড উন্নীতকরণের সুযােগ পাবে। কোন শিক্ষার্থী যদি গ্রেড উন্নীত করতে ব্যর্থ হয় বা পরীক্ষায় অংশগ্রহণ না করে তাহলে ঐ কোর্সে তাঁর পূর্বের গ্রেড বহাল থাকবে।

 

 

Check Also

মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার ফলাফল ২০২৩ প্রকাশ

  জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২৩ সালের মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার ফলাফল প্রকাশ  National University  Masters Result …