Breaking News

সহকারী শিক্ষক নিয়োগ-২০২০ এর ২২ এপ্রিল ২০২২ তারিখে পরীক্ষা গ্রহণের জন্য পরিকল্পনাকৃত জেলা ও উপজেলার তালিকা

 

সহকারী শিক্ষক নিয়োগ-২০২০ এর ২২ এপ্রিল ২০২২ তারিখে পরীক্ষা গ্রহণের জন্য পরিকল্পনাকৃত জেলা ও উপজেলার তালিকা

 

 

সহকারী শিক্ষক নিয়োগ-২০২০ এর ২২ এপ্রিল ২০২২ তারিখে পরীক্ষা গ্রহণের জন্য পরিকল্পনাকৃত জেলা ও উপজেলার তালিকা। সূত্রঃ http://www.dpe.gov.bd/

 

 

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শেষ সময়ের প্রস্তুতির কৌশল!

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় ভাল ফলাফল করতে চাইলে আপনাকে খুব কৌশলী হতে হবে। বাজারে প্রচলিত ১০০০-১২০০ পেজের বইগুলো পড়া ও মনে রাখা একজন চাকরির প্রার্থীর জন্য অনেক কঠিন বিষয়। বিশেষ করে শেষ সময়ের রিভিশনের সময় এতো পড়ে শেষ করা অসম্ভব। তাই শেষ সময়ে প্রস্তুতিতে কিছুটা কৌশলী হওয়া উচিৎ। তবে তার আগে আমাদের চিন্তা করা উচিৎ প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় ৮০ মার্কের মধ্যে কত মার্ক পেতে হবে অথবা কার্ট মার্ক কত হবে?

ছেলেদের ক্ষেত্রে কার্ট মার্ক ৬৫-৭০ হয়ে থাকে।

মেয়েদের ক্ষেত্রে কার্ট মার্ক ৫৫-৬০ হয়ে থাকে।

এই মার্কের জন্য কি আপনি প্রস্তুত আছেন? নিজেকে প্রশ্ন করুন..

হয়তো ভাবছেন, আমি কিভাবে জানবো এই মার্ক পাবো কি না? এই জন্য আপনাকে কৌশলী হতে হবে।

বিগত সালের পরীক্ষার প্রশ্নের বিশ্লেষণ করুন ৯০% প্রশ্ন কমন অধ্যায় থেকে পাবেন। সেই অধ্যায়গুলো যাচাই করুন, আপনি সেই অধ্যায়ের প্রস্তুতি কেমন নিয়েছেন? এইভাবে আপনি কমন একটা মার্ক টার্গেট করতে পারবেন।

যেমনঃ সন্ধি,সমাস,কারক থেকে ১মার্ক করে কমন পাবেন, আবার শুদ্ধিকরণ থেকে কমন পাবেন ২-৩ মার্ক। এইভাবে আপনাকে টার্গেট করতে হবে, এই অধ্যায় থেকে যে কোন প্রশ্ন আসলে উত্তর দিতে পারবো। তখন নিজের অবস্থান খুব সহজে বুঝতে পারবেন।

শেষ সময় কি পড়তে হবে এবং কি বাদ দিতে হবে?

একজন চাকরির পরীক্ষার্থী অনেক বেশি পড়লেই যে চাকরিতে টিকবে এমন কিন্তু না। কি বেশি পড়তে হবে এবং কি কম পড়তে হবে সেটাকৌশল হিসেবে নিতে হবে।

যেমনঃ প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় ২০১৬ থেকে ২০১৯ পর্যন্ত অনুষ্ঠিত ১৪ সেট প্রশ্নের বিশ্লেষণ করে দেখা গিয়েছে সন্ধি,সমাস,কারক থেকে ১মার্ক করে কমন আসে আবার শুদ্ধিকরণ থেকে কমন আসে ২-৩ মার্ক। এমনকি শুধু ব্যাকরণ অংশ থেকেই ১৬-১৭ মার্ক কমন আসে। ২০ মার্কের মধ্যে ১৬-১৭ মার্ক ব্যাকরণ অংশ থেকে। আপনি এইগুলো বাদ দিয়ে যদি সাহিত্য শুধু পড়াশোনা করেন, তাহলে আপনি পরীক্ষায় ভাল করতে পারবেন না।

এই জন্য আপনাকে শেষ সময়ের প্রস্তুতির সময় অনেক বেশি গুরুত্ব দিতে হবে, যে অধ্যায়গুলো থেকে অধিক প্রশ্ন কমন আসে অথবা নিশ্চিত সর্বনিম্ন ১মার্ক কমন পাবেন সেই অধ্যায়গুলোকে ।

আর যে অংশ থেকে কম প্রশ্ন পরীক্ষায় আসে সেই অংশগুলোকে কম গুরুত্ব দিতে হবে।

Check Also

প্রাথমিক শিক্ষক নিয়োগের পরীক্ষার চূড়ান্ত ফলাফল ২০২২ যেভাবে জানবেন | dpe রেজাল্ট

নিয়োগ প্রার্থীদের জন্য সুখবর, সরকারি প্রাথমিক শিক্ষক নিয়োগে পদ বেড়েছে ৫০০০। ২০২২ সালের জানুয়ারি পর্যন্ত …