Breaking News

পাশের হার ৯৪.০৮ যে ভাবে দেখতে পাবেন, 2021 এসএসসি পরীক্ষার ফল

এসএসসি রেজাল্ট ২০২১। এসএসসি, দাখিল ও ভোকেশনাল পরীক্ষার ফলাফল ২০২১ নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে এডুকেশন্স ইন বিডিতে। ২০২১ সালের এসএসসি পরীক্ষার ফলাফল দেখুন এডুকেশনন্স ইন বিডিতে। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের ২০২১ সালের এসএসসি পরীক্ষার ফলাফল। SSC Result 2021 BD, SSC Dakhil Result, SSC Vocational Result 2021 Bangladesh.

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে ২০২১ সালের এসএসসি, দাখিল এবং ভোকেশনাল পরীক্ষা পরীক্ষা ১৪ নভেম্বর ২০২১ তারিখে একসাথে সারা দেশে শুরু হয়। এসএসসি পরীক্ষা শেষ হয় ২৩ নভেম্বর ২০২১। মাধ্যমিক শিক্ষাবোর্ডের এসএসসি, কারিগরি শিক্ষাবোর্ডের ভোকেশনাল ও মাদ্রাসা শিক্ষাবোর্ডের দাখিল পরীক্ষার ফলাফল সংক্রান্ত বিস্তারিত তথ্য দেখুন এখানে।এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল ২০২১

২০২১ সালের এসএসসি, দাখিল ও ভোকেশনাল পরীক্ষার ফলাফল ৩০ ডিসেম্বর প্রকাশ হবে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের অধীনে সকল বোর্ডের ২০২১ সালের এসএসসি রেজাল্ট একযোগে প্রকাশ করা হবে। এখানে আপনাদের সামনে তুলে ধরব এসএসসি রেজাল্ট ২০২১, দাখিল রেজাল্ট ২০২১ ও ভোকেশনাল পরীক্ষার ফলাফল ২০২১ সংক্রান্ত বিস্তারিত তথ্য ও ফলাফল দেখার পদ্ধতি।

এসএসসি রেজাল্ট ২০২১ জানার পদ্ধতি সমূহঃ

আপনি তিন উপায়ে দেখতে পারবেন ২০২১ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল। মাধ্যমিক স্কুল সার্টিফিকেট এসএসসি পরীক্ষার ফল প্রকাশের দিন উক্ত ফলাফল মোবাইলে এসএমএস পাঠানোর মাধ্যমে, অনলাইনে অফিসিয়াল ওয়েবসাইট ভিজিটের মাধ্যমে, নিজ নিজ বিদ্যালয় থেকে জানা যাবে। ২০২১ সালের এসএসসি পরীক্ষার ফলাফল দেখার পদ্ধতি নিয়ে এখানে আলোচনা করা হবে। এসএসসি রেজাল্ট ২০২১ দেখুন এখানেইঅনলাইনে এসএসসি, দাখিল ও ভোকেশনাল পরীক্ষার ফলাফল অনলাইনে দেখার নিয়ম:

২০২১ সালের এসএসসি পরীক্ষার ফলাফল ইন্টারনেটের মাধ্যমে পাওয়া যাবে। মাধ্যমিক স্কুল সার্টিফিকেট এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল ২০২১ খুব সহজেই অনলাইনে ইন্টারনেটের মাধ্যমে দেখতে পারবেন। ইইন্টারনেটের মাধ্যমে এসএসসি রেজাল্ট ২০২১ দেখার পদ্ধতি নীচে তুলে ধরা হলো-

• এসএসসি রেজাল্ট ২০২১ দেখতে প্রথমে আপনাকে ভিজিট করতে হবে এডুকেশন বোর্ড রেজাল্টের ওয়েবসাইট http://www.educationboardresults.gov.bd/
• এরপর যে সালে এসএসসি পরীক্ষা দিয়েছেন তার নির্বাচন করতে হবে। যেহেতু আপনি ২০২১ সালের পরীক্ষার্থী সেহেতু এখানে ২০২১ নির্বাচন করুন।

• এরপর আপনি যে বোর্ডের অধীনে পরীক্ষা দিয়েছেন তা নির্বাচন করুন। যেমন ধরুন, আপনি ঢাকা বোর্ড থেকে পরীক্ষা দিয়েছেন তাহলে আপনার বোর্ড হবে ঢাকা Dhaka

• এরপর পরবর্তী ঘরে আপনার এসএসসি পরীক্ষার রোল নাম্বার দিতে হবে।

• এরপর রেজিষ্টেশন নম্বরের ঘরে আপনার এসএসসি পরীক্ষার রেজিষ্ট্রেশন নম্বর সঠিকভাবে এন্ট্রি দিতে হবে।

• এর নিচে লক্ষ্য করে দেখবেন একটি ক্যাপচা কোড। এখানে যে শব্দটি বা সংখ্যাটি হিজিবিজি ভাবে লেখা থাকবে তা সঠিকভাবে পাশের ঘরটিতে টাইপ করতেহবে।

• এরপর সাবমিট এ ক্লিক করলেই আপনার কাঙ্ক্ষিত SSC রেজাল্ট পেয়ে যাবেন। যদি পুনরায় কোন রেজাল্ট দেখতে চান তাহলে রিসেট অপশনে ক্লিক করে প্রক্রিয়া পুনরাবৃত্তির মাধ্যমে পুনরায় রেজাল্ট জানতে পারবেন।

এসএসসি ফলাফল :-http://www.educationboardresults.gov.bd/

 

নিজ বিদ্যালয় থেকে যেভাবে এসএসসি, দাখিল ও ভোকেশনাল পরীক্ষার ফলাফল জানবেন:

স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠান থেকে রেজাল্ট সংগ্রহ করতে পারবেন। নিজ নিজ প্রতিষ্ঠানে গিয়ে রেজাল্ট সংগ্রহ তুলনামূলক কঠিন। কারণ, এখানে আপনাকে স্ব শরীরে গিয়ে রেজাল্ট জেনে আসতে হবে । রেজাল্ট প্রকাশের পর শিক্ষা প্রতিষ্ঠান তাদের প্রতিষ্ঠানের সকল রেজাল্ট সংগ্রহ করে। তারপর তা প্রিন্ট করে বিদ্যালয়ের নোটিশ বোর্ডে টাঙিয়ে রাখে।ছাত্রছাত্রীদের তালিকা থেকে নিজের রোল খুঁজে বের করতে হয়। এটা অনেকটা ঝামেলার এবং শ্রমসাধ্য। এর চেয়ে সহজ দুটি পদ্ধতি নিচে আলোচনা করছি। এখন আমরা কথা বলবো, কিভাবে মোবাইল এসএমএস ও অনলাইন এর মাধ্যমে জেএসসি রেজাল্ট জানতে হবে তা নিয়ে।
এসএমএস এর মাধ্যমে এসএসসি, দাখিল ও ভোকেশনাল ফলাফল ২০২১ জানার পদ্ধতিঃ

• যে কোন মোবাইল অপারেটর এর মেসেজ অপশন এ গিয়ে লিখতে হবে SSC

• এরপর একটি স্পেস দিয়ে আপনার বোর্ড এর প্রথম তিন টি অক্ষর লিখতে হবে। যেমনঃ DHA

• এরপর, একটি স্পেস দিন এবং আপনার রোল নম্বরটি লিখুন।

• এবার একটি স্পেস দিয়ে আপনার পরীক্ষার সাল অর্থাৎ 2021 লিখুন।
• এসএমএসে সকল বোর্ডের এসএসসি রেজাল্ট দেখার নিয়ম:

শিক্ষাবোর্ডের নাম এসএমএস পাঠানোর নিয়ম
ঢাকা বোর্ড SSC DHA 123456 2021

চট্টগ্রাম বোর্ড SSC CHI 123456 2021

রাজশাহী বোর্ড SSC RAJ 123456 2021

বরিশাল বোর্ড SSC BAR 123456 2021

সিলেট বোর্ড SSC SYL 123456 2021

যশোর বোর্ড SSC JES 123456 2021

দিনাজপুর বোর্ড SSC DIN 123456 2021

কুমিল্লা বোর্ড SSC COM 123456 2021

ময়মনসিংহ বোর্ড SSC MYM 123456 2021

মাদ্রাসা বোর্ড SSC MAD 123456 2021

কারিগরি বোর্ড SSC TEC 123456 2021

এসএমএস 16222 নম্বরে পাঠিয়ে দিতে হবে।Example: SSC <Space>DHA <Space>123456 <Space>2021 And send to 16222

• এবার মেসেজ টি পাঠাতে হবে 16222 নম্বরে।
অনলাইনে মার্কশীট সহ এসএসসি পরীক্ষার ফলাফল ২০২১ জানার বিকল্প পদ্ধতি

অনলাইনে শিক্ষা বোর্ডের ওয়েবসাইট এ দেশের সকল বোর্ড এর ফলাফল একযোগে প্রকাশ করে থাকে। কিন্তু ওইদিন সারা দেশ থেকে একযোগে ঐ সাইটে চেস্টা করার ফলে অনলাইনে ফলাফল জানা অনেক কস্টসাধ্য হয়ে পড়ে। তাই স্বাভাবিক ভাবেই সবার বিকল্প পদ্ধতি খোঁজার প্রয়োজন হয়ে পড়ে।

আপনারা অনেকেরই হয়তো জানা নেই ঐ ওয়েবসাইটের পাশাপাশি কিছু কিছু শিক্ষা বোর্ড তাঁদের নিজস্ব সাইটেও ফলাফল প্রকাশ করে থাকে। সেখান থেকে অপেক্ষাকৃত সহজে ফলাফল জানা যায়। আপনাদের সুবিধার্থে যে সকল বোর্ড আলাদা করে ফলাফল প্রকাশ করবে তাদের ফলাফল দেখার লিঙ্ক নিচে দেওয়া হলোঃ

মার্কশীট সহ

Marks Range Grade points Grade
80 – 100 5.00 A+
70 – 79 4.00 A
60 – 69 3.50 A-
50 – 59 3.00 B
40 – 49 2.00 C
33 – 39 1.00 D
0 – 32 Fail F
এসএসসি পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণ আবেদন করার নিয়ম ২০২১
এসএসসি পরীক্ষার ফলাফল পাবার পর যদি মনে হয় যে আপনার রেজাল্ট ভুল এসেছে তাহলে আপনি ফলাফল পুনঃনিরীক্ষণ এর জন্য টেলিটক প্রিপেইড মোবাইল দিয়ে এসএমএসের মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদন প্রক্রিয়া নিম্নে দেয়া হলঃ

• আবেদন করতে মোবাইল এর মেসেজ অপশনে গিয়ে লিখুন RSC তারপর স্পেস দিয়ে আপনার বোর্ডের নামের প্রথম তিন অক্ষর তারপর স্পেস দিয়ে আপনার রোল নাম্বার তারপর স্পেস দিয়ে লিখুন বিষয় কোড এবং পাঠিয়ে দিন ১৬২২২ এই নাম্বার এ।

• এক্ষেত্রে প্রতিটি বিষয় এর জন্য ১২৫ টাকা ফি প্রযোজ্য

• ফিরতি এস এম এসে আবেদন ফি হিসাবে কত টাকা কেটে নেয়া হবে তা জানিয়ে একটি পিন নাম্বার পাঠানো হবে। সম্মত থাকলে মোবাইল এর মেসেজ অপশনে গিয়ে লিখুন RSC তারপর স্পেস দিয়ে YES তারপর স্পেস দিয়ে পিন নাম্বার তারপর স্পেস দিয়ে আপনার একটি কন্টাক্ট নাম্বার লিখে পাঠিয়ে দিন ১৬২০০ নাম্বারে।

• একই এসএমএসে একাধিক বিষয়ের জন্য আবেদন করা যাবে। তার জন্য একটি বিষয় কোড লেখার পর কমা ব্যবহার করুন।

এসএসসি, দাখিল ও ভোকেশনাল পরীক্ষার পরিসংখ্যান ২০২১

২২ লক্ষাধিক পরীক্ষার্থী এবং তাদের অভিভাবকদের দুশ্চিন্তা এবং উৎকণ্ঠার অবসান ঘটিয়ে শিক্ষা মন্ত্রানালয় এস এস সি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে গত ২৬-২৮ ডিসেম্বর। ২০২০ এসএসসি পরীক্ষায় পাশের হার ছিল ৮২ দশমিক ৮৭ শতাংশ। আর জিপিএ ৫ পায়েছিল ১ লক্ষ ৩৫ হাজার ৮৯৮ জন। ২০২০ সালের এসএসসি ও সমমানের পরীক্ষায় ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী অংশ নিয়েছিল।

এসএসসি, দাখিল ও ভোকেশনাল পরীক্ষার ২০২১ কিছু তথ্যঃ

শিক্ষাবোর্ড ১১ টি
পরীক্ষা শুরু ১৪ নভেম্বর
পরীক্ষা শেষ ২৩ নভেম্বর
মোট কেন্দ্র ৩ হাজার ৬৭৯ টি
মোট শিক্ষাপ্রতিষ্ঠান ২৯ হাজার ৩৫ টি
মোট পরীক্ষার্থী ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন

Check Also

দিনাজপুর বোর্ডর এসএসসি (SSC) পরীক্ষা স্থগিত

    ২০২২ সালের এসএসসি (SSC) পরীক্ষা স্থগিত- দিনাজপুর বোর্ড দিনাজপুর বোর্ডর এসএসসি (SSC) পরীক্ষা …