Breaking News

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা চালু রাখার দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন ও বিক্ষোভ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা চালু রাখার দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন ও বিক্ষোভ

 

করােনার সংক্রমণরােধে আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে সরকার। সরকারের সিদ্ধান্ত মােতাবেক জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল পরীক্ষা পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত স্থগিত ঘােষণা করা হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের চলমান পরীক্ষাগুলো নেওয়ার দাবিতে রাজশাহীতে মানববন্ধন করেছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।শনিবার সকাল সাড়ে ১০টায় নগরীর সাহেব বাজার জিরো পয়েন্ট সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এ বিক্ষোভ ও মানববন্ধন হয়। মানববন্ধনে শিক্ষার্থীরা জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কোর্সের চলমান পরীক্ষাগুলো দ্রুত নেওয়ার দাবি জানান। এ সময় বিভিন্ন প্ল্যাকার্ড হাতে নিয়ে স্লোগান দেন তারা।শিক্ষার্থীরা জানান,স্বাস্থ্যবিধি মেনে দেশে সব কিছুই যদি চলতে পারে তাহলে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিয়ে পরীক্ষা নেওয়া যেতে পারে।তারা আরো জানান, বার বার শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের ফলে ভবিষৎ নিয়ে সংকিত। অবিল্মবে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিয়ে চলমান পরীক্ষা নেওয়ার দাবি জানানো হয় মানবন্ধন থেকে।

অন্যথায় কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন শিক্ষার্থীরা।এছাড়াও শিক্ষার্থীরা আগামীকাল সকাল ১০ টায় রাজশাহী জিরো পয়েন্টের রাস্তায় প্রতির্কী পরীক্ষায় অংশ গ্রহণ করার ঘোষণা দেন। এসময় উপস্থিত ছিলেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।একজন শিক্ষার্থী জানান, স্বাস্থ্যবিধি মেনে আমরা পরীক্ষাগুলো দিতে চাই। এর আগে করোনার কারণে দুই বছর আমাদের জীবন থেকে হারিয়ে গেছে। আমরা চাই না জাতীয় বিশ্ববিদ্যালয় আমাদের আর এইভাবে হয়রানি করুক। যেভাবে রুটিন করা হয়েছিল সেই অনুযায়ী আমাদের পরবর্তী পরীক্ষাগুলো নেওয়া হোক।

মাসুদ হোসেন নামে এক শিক্ষার্থী বলেন, আমাদের দাবি একটাই স্বাস্থবিধি মেনে আমাদের চলমান পরীক্ষাগুলো নিতে হবে। আমাদের আর তিনটা পরীক্ষা আছে এই সময় আমাদের পরীক্ষা বন্ধ হয়ে যাচ্ছে। এটা ঠিক নয়। সবকিছু যেমন খোলা আছে সুতরাং আমাদের পরীক্ষাগুলো নেওয়া হোক। আমরা আর এইভাবে বাবা মায়ের বোঝা হয়ে থাকতে চাই না।উল্লেখ্য, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২০ সালের অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষা চলমান রয়েছে। গত ২৯ ডিসেম্বর ২০২১ থেকে শুরু হয়ে আগামী ০৬ ফেব্রুয়ারি এ পরীক্ষা শেষ হওয়ার কথা ছিল। এদিকে ডিগ্রি ১ম বর্ষের পরীক্ষা ৩০ জানুয়ারি থেকে শুরু হয়েছে উক্ত পরীক্ষা ১ ফেব্রুয়ারিতে শেষ হওয়ার কথা ছিল। এছাড়াও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স ১ম বর্ষের ব্যবহারিক পরীক্ষা ও বিভিন্ন অনার্স মাস্টার্স প্রফেশনাল কোর্সের পরীক্ষা চলমান রয়েছে। এছাড়া আগামী ২৯ জানুয়ারি থেকে অনার্স ২য় বর্ষের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল।

Check Also

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষার ফরম পূরণের সময় বৃদ্ধি

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২১ সালের অনার্স চতুর্থ বর্ষ পরীক্ষার ফরম পূরণ সংক্রান্ত সম্পূরক বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। …