Breaking News

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু ৮ ডিসেম্বর

 

 

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু ৮ ডিসেম্বর। বিজ্ঞপ্তিতে এ ধাপকে সর্বশেষ বলে উল্লেখ করা হয়। এতে বলা হয়েছে, আগামী ২৬ ফেব্রুয়ারি এ পর্যায়ের অনলাইন আবেদন শুরু হবে। আবেদনে শিক্ষার্থীদের অবশ্যই ১০টি কলেজে আবেদন করতে হবে বলে জানানো হয়। এর আগের তিন ধাপে ৫-১০টি কলেজ বাছাইয়ের বাধ্যবাধকতা ছিল।

একাদশ শ্রেণির ভর্তি প্রক্রিয়া শুরু হচ্ছে আগামী ৮ ডিসেম্বর থেকে। তবে এর আগে আগামী ১ ডিসেম্বর শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে আয়োজিত এক বৈঠকে ভর্তির বিষয়ে চূড়ান্ত করা হবে বলে জানিয়েছেন আন্তঃশিক্ষাবোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার। পাস করা শিক্ষার্থীদের কলেজে ভর্তি প্রসঙ্গে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, প্রতিবার উচ্চ মাধ্যমিকে ভর্তি যে প্রক্রিয়ায় হয়, এবারো সেভাবেই হবে। সেখানে কোনো ব্যত্যয় নেই। আসন সংকট হওয়ার কোনো কারণ নেই।
সংশ্লিষ্টরা বলেছেন, উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থীদের জন্য ভর্তি প্রক্রিয়া আরো সহজ করতে যাচ্ছে সরকার। ভর্তির খসড়া নীতিমালায় বলা হয়েছে, উচ্চ মাধ্যমিকে ভর্তির জন্য একজন শিক্ষার্থীকে ১৩০ টাকা নিশ্চয়ন ফি দিতে হবে। ভর্তির জন্য এবারো অনলাইনে ১০টি কলেজ বা মাদরাসা পছন্দ করতে পারবে শিক্ষার্থীরা। এজন্য তাদের ১৫০ টাকা দিতে হবে। অর্থাৎ পুরো ভর্তি প্রক্রিয়াটি সম্পন্ন করতে একজন শিক্ষার্থীর খরচ পড়বে ২৮০ টাকা।

মাধ্যমিক স্তরে উত্তীর্ণ শিক্ষার্থীরা চতুর্থ বা সর্বশেষ বারের মতো একাদশ শ্রেণিতে ভর্তির সুযোগ পাচ্ছে। তৃতীয় পর্যায়েও যারা কলেজ পায়নি বা পছন্দের প্রতিষ্ঠানে ভর্তি হয়নি তাদের এ সুযোগ দেওয়া হয়েছে। মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) প্রকাশিত বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছেন বাংলাদেশ আন্ত শিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি প্রফেসর তপন কুমার সরকার।

 

যারা এই শেষ ধাপে আবেদন করতে পারবে:

 

১. যেসব শিক্ষার্থী আগে অবেদন করেনি বা আবেদন করেও কলেজ সিলেকশন পায়নি।

২. যেসব শিক্ষার্থী চূড়ান্ত মনোনয়ন পেলেও কোনো কারণে কলেজে ২৪ ফেব্রুয়ারির মধ্যে ভর্তি হতে পারেনি; কিংবা নিশ্চায়ন করতে পারেনি।

৩. উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ২০২১ সালের এসএসসি সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাও ৪র্থ পর্যায়ের কলেজ ভর্তির অনলাইন আবেদন করতে পারবে।

 

৪র্থ পর্যায়ে বাছাইকৃত শিক্ষার্থীরা আগামী বুধবার (২ মার্চ) থেকে পরদিন বৃহস্পতিবার (৩ মার্চ) বিকেল ৪টা পর্যন্ত কলেজ নিশ্চায়ন ও কলেজে ভর্তির সময় পাবে। একাদশের ভর্তি আবেদনের ঠিকানা: http://xiclassadmission.gov.bd. আগামী শনিবার (২৬ ফেব্রুয়ারি) শুরু হয়ে রবিবার (২৭ ফেব্রুয়ারি) রাত ৮টা পর্যন্ত আবেদন করা যাবে। আবেদনের যাচাই-বাছাইয়ের পর মঙ্গলবার (১ মার্চ) রাত ৮টায় ফল প্রকাশ করা হবে। অনলাইনে ও মোবাইল এসএমএস-এর মাধ্যমে এই ফল প্রকাশ করা হবে।

Check Also

বরিশাল বোর্ড এইচএসসি রেজাল্ট ২০২২ মার্কশিট ডাউনলোড | এইচএসসি রেজাল্ট বরিশাল বোর্ড ২০২৩

বরিশাল শিক্ষা বোর্ড এইচ এস সি রেজাল্ট ২০২২ নম্বরসহ মার্কশীট ডাউনলোড করুনঃ বরিশাল মাধ্যমিক ও …