Breaking News

মার্কশিট নাম্বার সহ আলিম রেজাল্ট দেখার নিয়ম (Alim Result 2023)

HSC 2023 Result Published Date (All Board): ২০২২ সালের সকল বোর্ডের এইচএসসি-আলিম ও সমমান পরীক্ষার রেজাল্ট ৮ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে প্রকাশ করা হবে।এইচএসসির ফল প্রকাশমাত্রই অনলাইন ও মেবাইল এসএমএস-(Mobile SMS) এর মাধ্যমে ফলাফল দেখা যাবে। অনলাইন ও মোবাইলে সহজে ঘরে বসে ফলাফল দেখার নিয়ম নিয়ম জানতে প্রতিবেদনটি পড়ুন।

 

উল্লেখ্য, ২০২৩ সালের ফেব্রুয়ারির ৮ তারিখে প্রকাশিতব্য এইচএসসি সমমান পরীক্ষাটির রেজাল্ট আসলে ২০২২ সালের। করোনার কারণে পরীক্ষা শুরু হতে দেরি হওয়ায়, এই পরীক্ষার ফলাফল অনেক পিছিয়ে প্রকাশ করা হচ্ছে।দেশের সকল সাধারণ শিক্ষা বোর্ডের ২০২২ সালের এইচএসসি-আলিম সমমান পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ১৩ ডিসেম্বরের মধ্যে এইচএসসির সকল বিষের পরীক্ষা শেষ হয়েছে। এইচএসসি আলিম সমমান পরীক্ষার রেজাল্ট ৮ ফেব্রুয়ারি প্রকাশ করা হবে।

 

মাদ্রাসা ও কারিগরি বোর্ডের আলিম ও এইচএসসি সমমান বিএম-ভোকেশনাল পরীক্ষা একই সাথে অনুষ্ঠিত হয়েছে। এখন এইচএসসি-আলিম সমমান পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীরা ফলাফল প্রকাশের জন্য অপেক্ষা করছেন।

 

ঢাকা বোর্ডের এক নোটিশে, এইচএসসি পরীক্ষার রেজাল্ট ৮ ফেব্রুয়ারি ২০২৩ খ্রি. তারিখ বুধবার বেলা ১১টা ৩০ মিনিটে প্রকাশের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।এবারের এইচএসসি পরীক্ষার এক বিশেষ পরিস্থিতিতে অনুষ্ঠিত হয়েছে। করোনার কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায়, সংক্ষিপ্ত সিলেবাস, বিষয় ও প্রশ্নপত্রের পূর্ণমান কমিয়ে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

 

উল্লেখ্য, ২০২২ সালের এইচএসসি-আলিম সমমান পরীক্ষায় ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন পরীক্ষার্থীর অংশ নিয়েছে।২০২২ সালের এইচএসসি পরীক্ষার দেখবেন যেভাবেদেশের সকল বোর্ডের এইচএসসি-আলিম সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে ৮ ফেব্রুয়ারি ২০২৩ খ্রি. তারিখে।

ঢাকা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার এইচএসসি সমমান পরীক্ষার রেজাল্ট প্রকাশের তারিখের বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রতিটি শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে এবারের এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেখা যাবে। এছাড়া শিক্ষা বোর্ডের রেজাল্ট আর্কাইভ থেকে ও মোবাইল এসএমএস-এর মাধ্যমে রেজাল্ট দেখা যাবে। নিচের পদ্ধতিগুলোর মাধ্যমে রেজাল্ট দেখা যাবে।

১. অনলাইনে বাংলাদেশ শিক্ষা বোর্ড ওয়েবসাইট থেকে।

২. মোবাইল এসএমএস-এর মাধ্যমে।

৩. পরীক্ষার্থীর সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান ও পরীক্ষা কেন্দ্র থেকে।

মাদ্রাসা বোর্ডের আলিম পরীক্ষার ফলাফল দেখার পদ্ধতি
২০২২ সালের আলিম ও সমমান পরীক্ষার্থীদের ব্যক্তিগত ও শিক্ষা প্রতিষ্ঠানের ফলাফল সংগ্রহ করা যাবে তিন মাধ্যম থেকে ।

মাদ্রাসা বোর্ডের আলিম পরীক্ষা ফলাফল সংগ্রহ সহজে করা যাবে, অনলাইনে বোর্ড ওয়েবসাইটে, পরীক্ষার কেন্দ্র ও মোবাইল এসএমএস-এর মাধ্যমে। অনলাইন ও এসএমএস-এর মাধ্যমে ঘরে বসে দ্রুত আলিম পরীক্ষার রেজাল্ট পাওয়া যাবে।

 

Examination:  এখানে পরীক্ষার নাম নির্বাচন করুন। এখানে HSC/Alim/Equivalent নির্বাচন করুন।

Year:  এখানে পরীক্ষার বছর 2022 নির্বাচন করুন।

বিঃ দ্রঃ– ২০২৩ সালে আলিম সমমান পরীক্ষার রেজাল্ট প্রকাশ হলেও, এটা আসলে ২০২২ সালের পরীক্ষা। তাই পরীক্ষার বছর ২০২২ নির্বাচন করুন।

Board:  এখানে বোর্ডের নাম নির্বাচন করুন।

Result Type: এখানে কোনো শিক্ষার্থীর ব্যক্তিগত ফলাফল পেতে রেজাল্ট টাইপ Individual নির্বাচন করুন। আলিম পরীক্ষার্থীর নিজ রেজাল্ট দেখতে এটা অবশ্যই নির্বাচন করতে হবে।

Roll:   এখানে পরীক্ষার্থীর রোল নম্বর ইংরেজী সংখ্যায় লিখুন। এক্ষেত্রে সঠিক রোল নম্বর লিখতে প্রবেশপত্র দেখুন।

Registration:  এখানে অবশ্যই পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন নাম্বার দিতে হবে। তা না হলে রেজাল্ট দেখা যাবে না।

Security Key (4 digits):  এই অপশনটি ক্যাপচা নামে পরিচিত। এখানে চার ইংরেজী সংখ্যা দেখা যাবে। এগুলো ভালোভাবে দেখে ডানের ফাঁকা বক্সে লিখতে হবে। এগুলো ভুল হলে এরর ম্যাসেজ দেখাবে।

Get Result:  সকল তথ্য সঠিকভাবে নির্বাচন ও লিখে সবশেষে Get Result বাটনে ক্লিক করুন। কয়েক সেকেন্ডের মধ্যে পেয়ে যাবেন আপনার কাঙ্খিত মার্কশিট সহ আলিম রেজাল্ট।

Check Also

বরিশাল বোর্ড এইচএসসি রেজাল্ট ২০২২ মার্কশিট ডাউনলোড | এইচএসসি রেজাল্ট বরিশাল বোর্ড ২০২৩

বরিশাল শিক্ষা বোর্ড এইচ এস সি রেজাল্ট ২০২২ নম্বরসহ মার্কশীট ডাউনলোড করুনঃ বরিশাল মাধ্যমিক ও …