Breaking News

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ৪র্থ বর্ষের মৌখিক/ব্যবহারিক পরীক্ষার রুটিন ২০২২

 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ৪র্থ বর্ষের মৌখিক/ব্যবহারিক পরীক্ষার রুটিন ২০২২

 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০ সালের অনার্স ৪র্থ বর্ষ মৌখিক/ব্যবহারিক পরীক্ষার সময়সূচি সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২০ সালের অনার্স চতুর্থ বর্ষ পরীক্ষার ব্যবহারিক পরীক্ষা ২০২২। nu honours 4th year practical/viva exam schedule 2022
জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের শিক্ষাবর্ষের নিয়মিত পরীক্ষার্থীদের ২০২০ সালের অনার্স চতুর্থ বর্ষ পরীক্ষার ব্যবহারিক ও মৌখিক পরীক্ষার সময়সূচি প্রকাশ। এখানে আপনাদের সামনে তুলে ধরব অনার্স চতুর্থ বর্ষের ব্যবহারিক ও মৌখিক পরীক্ষার বিস্তারিত তথ্য।জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০ সালের অনার্স ৪র্থ বর্ষ মৌখিক/ব্যবহারিক পরীক্ষা আগামী ১০/০৩/২০২২ হতে ০২/০৪/২০২২ তারিখ পর্যন্ত গ্রহণ গ্রহণ করা হবে। কলেজ কতৃপক্ষ উক্ত সময়সূচি অনুযায়ী জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ৪র্থ বর্ষের ব্যবহারিক ও মৌখিক পরীক্ষা গ্রহণ করবেন। উক্ত ব্যবহারিক ও মৌখিক পরীক্ষা গ্রহণ পূর্বক নম্বরপত্র Online-এ এবং মূল কপি সংশ্লিষ্ট শাখায় প্রেরণের জন্য অনুরােধ করা হয়েছে।অনার্স ৪র্থ বর্ষ মৌখিক/ব্যবহারিক পরীক্ষার সময়সীমাঃ ১০/০৩/২০২২ হতে ০২/০৪/২০২২ তারিখ পর্যন্ত

অনার্স চতুর্থ বর্ষ পরীক্ষার কেন্দ্র তালিকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.nubd.info) পাওয়া যাবে। পরীক্ষার্থীদের নিজ নিজ কলেজের মাধ্যমে পরীক্ষা কেন্দ্রের সংশ্লিষ্ট শিক্ষকদের সঙ্গে যোগাযোগ করে পরীক্ষায় অংশগ্রহণের জন্য জানানো হয়েছে।

উল্লেখ্য যে, মৌখিক/ব্যবহারিক পরীক্ষার জন্য নিয়ােগপ্রাপ্ত বহিঃপরীক্ষকগণ কোন কলেজ কেন্দ্র পরীক্ষা নিবেন তা মােবাইলের ক্ষুদে বার্তার মাধ্যমে জানানাে হবে। মৌখিক/ব্যবহারিক পরীক্ষার নিয়ােগপত্র বহিঃপরীক্ষকগণের স্ব স্ব TMIS Profile থেকে ডাউনলােড করার জন্য অনুরােধ করা হয়েছ। একই সাথে সংশ্লিষ্ট কেন্দ্র কলেজের User Name, Password ব্যবহার করে বিষয়ওয়ারী বহিঃপরীক্ষকের তালিকা ডাউনলােড করে নিবেন।

কোনাে ধরনের সমস্যার মুখােমুখি হলে [email protected] অত্র ই-মেইল ঠিকানায় যোগাযােগ করার জন্য অনুরোধ করা হয়েছ। মৌখিক/ব্যবহারিক পরীক্ষার নম্বর এন্ট্রির ওয়েব সাইট www.nubd.info/204।
নির্দেশনাঃ শিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ, সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর কোভিড-১৯ ভাইরাস সম্পর্কিত সরকারি নির্দেশনা ও যথাযথ স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুসরণপূর্বক মৌখিক/ব্যবহারিক পরীক্ষা গ্রহণ করার জন্য অনুরােধ করা হয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ৪র্থ বর্ষের মৌখিক/ ব্যবহারিক পরীক্ষার রুটিন ২০২২

 


অনার্স ৪র্থ বর্ষ মৌখিক/ব্যবহারিক পরীক্ষা গ্রহণ ও নম্বর প্রেরণের নিয়মাবলী

• মৌখিক/ব্যবহারিক পরীক্ষার বহিঃপরীক্ষকের নাম চিঠির মাধ্যমে সংশ্লিষ্ট কলেজ এবং বহিঃপরীক্ষককে জানানাে হবে। চিঠি না পেলে উপ পরীক্ষা নিয়ন্ত্রক, অনার্স পার্টo৪ শাখায় যােগাযােগ করে বহিঃপীক্ষকের নাম জেনে নিতে হবে।

• বহিঃপরীক্ষকের সাথে যােগাযােগ করে পরীক্ষার তারিখ ও সময় নির্ধারণ করে নিতে হবে। নির্ধারিত তারিখের মধ্যেই পরীক্ষা সম্পন্ন করতে হবে। বহিঃপরীক্ষক অপারগতা প্রকাশ করলে সংশ্লিষ্ট শাখায় ফোন নম্বরে যােগাযােগ করে

• বহিঃপরীক্ষকের নাম পরিবর্তন করে নিতে হবে। কোন অবস্থাতেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুমােদন না নিয়ে বহিঃপরীক্ষক নিয়ােগ এবং পরীক্ষা গ্রহণ করা যাবে না।
• মৌখিক/ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের কলেজভিত্তিক নম্বরপত্র এবং হাজিরাপত্র জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট
(www.nubd.info/204) থেকে ডাউন লােড করে Print নিতে হবে। পরীক্ষার্থীদের পরীক্ষা গ্রহণ করে বহিঃপরীক্ষক ও অন্তঃপরীক্ষক নম্বরফর্দে পরীক্ষার্থীদের নাম, রােল এবং রেজিঃ নম্বর যাচাই করে তার বিপরীত প্রাপ্ত নম্বর প্রদান করবেন। একই সাথে হাজিরাপত্রে পরীক্ষার্থীদের স্বাক্ষর গ্রহণ করবেন।

• সকল পরীক্ষার্থী পরীক্ষা গ্রহণ শেষে বহিঃপরীক্ষকের উপস্থিতিতে পরীক্ষার্থীদের প্রাপ্ত নম্বর কলেজের পাসওয়ার্ড ব্যবহার করে ডাটা এন্ট্রি করতে হবে। নম্বর অন-লাইনে Send করার পূর্বে সকল পরীক্ষার্থীর নম্বর সঠিকভাবে এন্ট্রি হয়েছে কিনা তা ভালভাবে যাচাই করে নিতে হবে। অন-লাইনে পাঠানো ছাড়া ম্যানুয়াল কোন নম্বর গ্রহণযােগ্য হবে না। কোনভাবেই যেন নম্বর এন্ট্রি ভূল না।

• কোনভাবেই যেন নম্বর এন্টি ভুল না হয় সে বিষয়ে সতর্ক থাকতে হবে। ফলাফল প্রকাশের পর নম্বর সংশােধনের কোন আবেদন গ্রহণ করা হবে না।
• ডাটা এন্ট্রি ও অনলাইনে প্রেরণের পর প্রেরিত নম্বর পত্রের Print out নিতে হবে। মূল কপি এবং Print কপিতে বহিঃপরীক্ষক এবং অন্তঃপরীক্ষক নির্ধারিত স্থানে স্বাক্ষর করবেন। একই সাথে হাজিরা পত্রে প্রতি পৃষ্ঠার নির্ধারিত স্থানে বহিঃ ও অন্তঃ পরীক্ষক স্বাক্ষর করবেন। অনুপস্থিত পরীক্ষার্থীদের নম্বরপত্র এবং হাজিরা পত্রে অবশ্যই Absent লিখতে হবে। কোন ঘর কোন অবস্থাতেই খালি রাখা যাবে না।

• Print out এর একটি কপি বহিঃপরীক্ষক নিজে সংরক্ষণ করবেন এবং এক কপি বিভাগীয় প্রধান/অধ্যক্ষ সংরক্ষণ করবেন। টপসীট, নম্বরপত্রের মূল কপি এবং মূল হাজিরা পত্র নির্ধারিত খামে ভরে সীলগালা করে উপ-পরীক্ষা নিয়ন্ত্রক, অনার্স ৪র্থ বর্ষ শাখা এবং এক কপি Print out পরীক্ষা নিয়ন্ত্রক, জাতীয় বিশ্ববিদ্যালয়, গাজীপুর-১৭০৪ এ ঠিকানায় পাঠাতে হবে। খামের উপরে মৌখিক/ব্যবহারিক নম্বর, বিষয়, বিষয়কোড লিখতে হবে। হাজিরা পত্রের ০১টি ফটোকপি বিভাগীয় প্রধান/অধ্যক্ষের অফিসে সংরক্ষণ করতে হবে।
• তালিকায় নাম নাই এমন কোন পরীক্ষার্থীর মৌখিক/ব্যবহারিক পরীক্ষা গ্রহণ করা যাবে না। যদি কোন বৈধ পরীক্ষার্থীর নাম Print out এ না থাকে তাহলে প্রয়ােজনীয় কাগজ এবং প্রবেশপত্রসহ সংশ্লিষ্ট শাখায় যােগাযােগ করে ডাটায় নাম অন্তর্ভূক্ত করে নিতে হবে।

• মৌখিক/ব্যবহারিক পরীক্ষা কেন্দ্রে সংশ্লিষ্ট কলেজ ছাড়া অন্য কলেজের পরীক্ষার্থী থাকলে পরীক্ষা গ্রহণ করে পৃথক নম্বরফর্দ ও হাজিরাপত্র তৈরি.করে পৃথক নামে নিয়মানুযায়ী পাঠাতে হবে। অন-লাইনে নম্বর প্রেরণের জন্য আওতাধীন কলেজের অধ্যক্ষের বরাবরে একটি কপি সীলগালা করে পাঠাতে হবে। সংশ্লিষ্ট অধ্যক্ষ মহােদয় কলেজের পাসওয়ার্ড ব্যবহার করে অন-লাইনে তার কলেজের পরীক্ষার্থীদের নম্বর প্রেরণ করবেন।

• ডাটা প্রেরণের ক্ষেত্রে নিজ নিজ কলেজের পাসওয়ার্ড এর গােপনীয়তা রক্ষা করতে হবে। বিশ্ববিদ্যালয়ে প্রেরিত মূল নম্বরপত্র (হাতে এন্ট্রি) এবং অন-লাইনে এন্ট্রি করা নম্বরে কোন প্রকার গরমিল পরিলক্ষিত হলে সংশ্লিষ্ট কলেজ দায়ী থাকবে।

Check Also

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষার ফরম পূরণের সময় বৃদ্ধি

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২১ সালের অনার্স চতুর্থ বর্ষ পরীক্ষার ফরম পূরণ সংক্রান্ত সম্পূরক বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। …