Breaking News

একাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন ২০২১-২০২২ (সকল বোর্ডের নোটিশ)

 

একাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন ২০২১-২০২২ | xi college transfer 2022 : আপনারা যদি একাদশ শ্রেণির কলেজ পরিবর্তন কবে শুরু হবে বা কিভাবে আবেদন করবেন বা কত টাকা লাগবে সেসব সম্পর্কে জানতে চান তাহলে সঠিক জায়গায় এসেছেন। শুধু তাই না আপনারা এই একই পোষ্ট হতে বাংলাদেশের সকল বোর্ডের একাদশ শ্রেণির কলেজ পরিবর্তনের তথ্যবলি জানতে পারবেন।

 

একাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন ২০২১-২০২২ কবে শুরু হবে?
আপনি কী জানতে চান
একাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন ২০২১-২০২২ কবে শুরু হবে?
একাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন নিয়ম ২০২১-২০২২
একাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন ঢাকা বোর্ড ২০২২ (new)
কলেজ পরিবর্তন কুমিল্লা বোর্ড ২০২২ (new)
কলেজ পরিবর্তন দিনাজপুর বোর্ড ২০২২ (new)
কলেজ পরিবর্তন যশোর বোর্ড ২০২২ (new)
কলেজ পরিবর্তন ২০২১-২০২২ রাজশাহী বোর্ড (new)
কলেজ পরিবর্তন ২০২০-২০২১ বরিশাল বোর্ড
কলেজ পরিবর্তন ২০২১-২০২২ ময়মনসিংহ বোর্ড (new)
কলেজ পরিবর্তন ২০২১-২০২২ সিলেট বোর্ড (new)
কলেজ পরিবর্তন ২০২১-২০২২ চট্টগ্রাম বোর্ড
কলেজ পরিবর্তন ২০২১-২০২২ মাদরাসা বোর্ড (new)
কলেজ পরিবর্তন ২০২০-২০২১ কারিগরি বোর্ড

 

২০২১-২০২২ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন শুরু হয়েছে। কবে শুরু হবে, তা জানার আগে আমাদের বুঝতে হবে কলেজ ট্রান্সফার আসলে কখন শুরু হয়? ইতোমধ্যে ২০২২ সালের একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম শেষ হয়েছে, তাই যাদের কলেজ মনমত হয়নি তারা আকুল হয়ে বসে আছে কবে কলেজ ট্রান্সফার শুরু হবে?
২০২১-২০২২ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন শুরু হয়েছে। কবে শুরু হবে, তা জানার আগে আমাদের বুঝতে হবে কলেজ ট্রান্সফার আসলে কখন শুরু হয়? ইতোমধ্যে ২০২২ সালের একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম শেষ হয়েছে, তাই যাদের কলেজ মনমত হয়নি তারা আকুল হয়ে বসে আছে কবে কলেজ ট্রান্সফার শুরু হবে?

 

২০২১-২০২২ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন শুরু হয়েছে। কবে শুরু হবে, তা জানার আগে আমাদের বুঝতে হবে কলেজ ট্রান্সফার আসলে কখন শুরু হয়? ইতোমধ্যে ২০২২ সালের একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম শেষ হয়েছে, তাই যাদের কলেজ মনমত হয়নি তারা আকুল হয়ে বসে আছে কবে কলেজ ট্রান্সফার শুরু হবে?

 

একাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন নিয়ম ২০২১-২০২২

সব কলজে একই সময়ে কলেজ পরিবর্তনের কার্যক্রম সম্পন্ন হয় না হলেও কলেজ ট্রান্সফারের নিয়ম প্রায় একই রকম। তবে প্রত্যেক বোর্ডের শিক্ষার্থী তাদের নিজ বোর্ডের ওয়েবসাইট থেকে আবেদন করতে হবে। আবেদন করার পর নিজ কলেজ অনুমতি দিলে আবেদনটি অন্য কলেজের কাছে যাবে।অন্য কলেজ অনুমতি দিলে সেটা বোর্ডের কাছে যাবে। তখন বোর্ডও অনুমতি দিলে অর্থাৎ মোবাইলে মেসেজ আসলে টাকা পেমেন্ট করতে হবে। এরপর নিজ বোর্ডের ওয়েবসাইটে TC Order নোটিশ প্রকাশিত হবে। পরে সেটা প্রিন্ট করে সরাসরি কলেজে গিয়ে ভর্তি হতে হবে।

তবে আমরা একাদশ শ্রেণীর সকল কলেজ পরিবর্তনের তারিখ একত্রে গুলিয়ে ফেলি। তবে আপনারা এই পোষ্ট হতে উচ্চ মাধ্যমিক পর্যায়ের বাংলাদেশের সকল একাদশ শ্রেণির কলেজ পরিবর্তনের নিয়ম ও তারিখ সহ বিস্তারিত জানতে পারবেন। আমি চেষ্টা করবো একটি পোষ্টের মাধ্যমে সব কিছু শেয়ার করার। তাহলে শুরু করা যাক :

 

 

একাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন ঢাকা বোর্ড ২০২২ঃ-

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা কর্তৃক ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন পরিবর্তন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনলাইনে আবেদনের সময় ০১/০৬/২০২২ তারিখ হতে ৩০/০৬/২০২২ তারিখ পর্যন্ত। উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে টিসি (e-TC) এবং ম্যানুয়ালি বিটিসি (BTC) এর জন্য আবেদন করতে পারবে। চলুন এবার বিস্তারিতভাবে জেনে নেই অনলাইনে ঢাকা বোর্ডের টিসি (e-TC) এবং বিটিসি (BTC) আবেদন করার নিয়ম :ঢাকা বোর্ড টিসি (e-TC) আবেদন করার নিয়ম

 

 

ঢাকা শিক্ষা বাের্ডে টিসির জন্য আবেদন করতে প্রথমে এখান থেকে e-TC আবেদন ফরম পূরণ করে Submit Your Application বাটনে ক্লিক করতে হবে। এক্ষেত্রে অবশ্যই শিক্ষার্থীর অধ্যয়নরত এবং e-TC-র মাধ্যমে কাঙ্খিত উভয় প্রতিষ্ঠানে পঠিত বিষয়সমূহ একই হতে হবে।
আবেদন সাবমিট হওয়ার পর শিক্ষার্থী প্রদত্ত মােবাইল নম্বরে একটি গােপনীয় Security Code সহ SMS পাবে এবং এই Security Code দিয়ে শিক্ষার্থী পরবর্তীতে তার আবেদনে প্রবেশ করতে পারবে ও আপডেট জানতে পারবে।
শিক্ষার্থী অনলাইনে আবেদন সাবমিট করার পর যে সােনালী সেবা স্লিপ পাবে সেটি প্রিন্ট নিবে এবং সােনালী ব্যাংকের যে কোন অনলাইন শাখা হতে সােনালী সেবার স্লিপের মাধ্যমে e-TC ফি বাবদ ৭০০/- টাকা জমা দিবে।
শিক্ষার্থী সঠিকভাবে আবেদন সাবমিট করলে অধ্যয়নরত প্রতিষ্ঠানে অর্থাৎ প্রথম প্রতিষ্ঠান একটি এসএমএস পাৰে। তখন প্রতিষ্ঠান বাের্ডের ওয়েবসাইটে গিয়ে OEMS এর মাধ্যমে login করে Transfer Certificate অপশনে ক্লিক করলে TC আবেদন দেখতে পারবে। অতঃপর উক্ত প্রতিষ্ঠান আবেদনটি Forward অথবা Reject করতে পারবে।

 

 

প্রথম কলেজ আবেদনটি Forward করার পর টিসির জন্য আবেদনকৃত কলেজ অর্থাৎ ২য় কলেজ একইভাবে OEMS এর মাধ্যমে login করে Transfer Certificate অপশনে ক্লিক করলে আবেদনটি দেখতে পারবে। অত:পর উক্ত প্রতিষ্ঠান আবেদনটি Forward অথবা Reject করতে পারবে।
e-TC- র জন্য আবেদনকৃত ২য় কলেজে e-TC আবেদন Forward করলে শিক্ষার্থী একটি এসএমএস পাবে । তখন সে সােনালী সেবার মাধ্যমে e-TC ফি জমা দিবে। সােনালী সেবার শ্লিপ বাের্ডে জমা দেয়ার প্রয়ােজন নেই এটি শিক্ষার্থী সংরক্ষণ করবে।শিক্ষার্থী তার আবেদন কোথায় কোন অবস্থায় আছে তা জানার জন্য বাের্ডের ওয়েবসাইটে গিয়ে e – TC বাটনে ক্লিক করে Transfer Certificate Status এ গিয়ে Security Code দিয়ে তার আবেদনের সর্বশেষ অবস্থা জানতে পারবে।
e-TC এর জন্য আবেদনকৃত উভয় কলেজ কর্তৃক আবেদন Forward এবং শিক্ষার্থী কর্তৃক ফি জমা দেয়ার পর বাের্ড কর্তৃক e-TC আবেদন অনুমােদন বিবেচনা করা হবে। e-TC আবেদন অনুমােদন হলে শিক্ষার্থী একটি এসএমএস পাবে। তখন সে বাের্ডের ওয়েবসাইটে গিয়ে Latest Notice থেকে এটি প্রিন্ট করে কলেজে গিয়ে ম্যানুয়ালি ভর্তি হবে।

 

 

ঢাকা বোর্ড ম্যানুয়ালী BTC আবেদন পদ্ধতি

BTC মানে বোর্ড ট্রান্সফার। অর্থাৎ ঢাকা বোর্ডের কোনো কলেজ থেকে অন্য বোর্ডের কোনো কলেজে ট্রান্সফার হওয়া। কিন্তু BTC অনলাইনে সম্পন্ন করা হবে না। ম্যানুয়াল পদ্ধতিতে এটির কার্যক্রম সম্পন্ন হবে। ঢাকা শিক্ষা বাের্ডের আওতাধীন কোনো প্রতিষ্ঠানের শিক্ষার্থীকে অন্য যেকোনো বাের্ডের আওতাধীন প্রতিষ্ঠানে যেতে হলে প্রথমে ঢাকা বোর্ডের ওয়েবসাইট থেকে BTC ফরম ডাউনলােড করতে হবে।

সঠিকভাবে পূরণ করে উভয় প্রতিষ্ঠানের অধ্যক্ষের সুপারিশসহ এবং ফরমের নির্দেশনা মােতাবেক ঢাকা বাের্ডে জমা প্রদান করে একটি TN (Tracking Number) নম্বর সংগ্রহ করতে হবে।
অন্য যে কোন শিক্ষা বাের্ড থেকে আগত শিক্ষার্থীর একইভাবে ফরম পূরণ করে BTC-র মাধ্যমে ভর্তি প্রতিষ্ঠানের অধ্যক্ষের সুপারিশ এবং পূর্ববর্তী শিক্ষা বাের্ডের BTC এর আদেশের কপিসহ ফরমের নির্দেশনা মােতাবেক ঢাকা বাের্ডে জমা প্রদান করে একটি TN (Tracking Number) নম্বর সংগ্রহ করতে হবে।
বাের্ড কর্তৃক BTC আবেদন অনুমােদনে পর অনুমােদনের কপি বাের্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। শিক্ষার্থী নিজ বাের্ডের ওয়েবসাইটে গিয়ে College Order সেকশন হতে CollegeOrder TC বাটনে ক্লিক করলে অফিস আদেশ দেখতে পারবে এবং TN (Tracking Number) অনুযায়ী প্রিন্ট দিয়ে কলেজে ভর্তি হবে।

কলেজ পরিবর্তন কুমিল্লা বোর্ড ২০২২

 

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, কুমিল্লা কর্তৃক ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন পরিবর্তন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনলাইনে আবেদনের সময় ২৬/০৬/২০২২ তারিখ হতে ৩১/০৭/২০২২ তারিখ পর্যন্ত ছিল। উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে টিসি (e-TC) এবং ম্যানুয়ালি বিটিসি (BTC) এর জন্য আবেদন করতে পারবে। অনলাইন টিসি’র আবেদন লিংক

IMG-20220913-191925

 

কলেজ পরিবর্তন দিনাজপুর বোর্ড ২০২২ঃ-

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, দিনাজপুর কর্তৃক ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। প্রকাশিত বিজ্ঞিপ্তি অনুযায়ী ০১/০৭/২০২২ তারিখ হতে ৩১/০৮/২০২২ তারিখ পর্যন্ত (TC) কলেজ পরিবর্তনের জন্য আবেদন করতে পারবে। উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে টিসি (e-TC) এবং ম্যানুয়ালি বিটিসি (BTC) এর জন্য আবেদন করতে পারবে।

 

IMG-20220913-184332

কলেজ পরিবর্তন যশোর বোর্ড ২০২২ ঃ-

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, যশোর কর্তৃক ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনলাইনে আবেদনের সময় ০৩/০৭/২০২২ তারিখ হতে ২৯/০৯/২০২২ তারিখ পর্যন্ত। বিস্তারিত নিম্নে দেখুন :কলেজ পরিবর্তন ২০২১-২০২২ রাজশাহী বোর্ড (new)

 

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, রাজশাহী কর্তৃক ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন পরিবর্তন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনলাইনে আবেদনের সময় ১২/০৯/২০২২ তারিখ হতে ২৭/০৯/২০২৯ তারিখ পর্যন্ত। উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে টিসি (e-TC). নিম্নে বিজ্ঞপ্তি দেখুন

IMG-20220913-184542

 

IMG-20220913-184532

কলেজ পরিবর্তন ২০২০-২০২১ বরিশাল বোর্ডঃ-

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, বরিশাল কর্তৃক ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন পরিবর্তন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনলাইনে আবেদনের সময় –/০৬/২০২২ তারিখ হতে –/০৬/২০২২ তারিখ পর্যন্ত। উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে টিসি (e-TC) এবং ম্যানুয়ালি বিটিসি (BTC) এর জন্য আবেদন করতে পারবে।

 

কলেজ পরিবর্তন ২০২১-২০২২ ময়মনসিংহ বোর্ড;-

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ময়মনসিংহ কর্তৃক ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন পরিবর্তন করার বিজ্ঞপ্তি এখনও প্রকাশিত হয়নি। অনলাইনে আবেদনের সময় ০৮/০৬/২০২২ তারিখ হতে ৩০/০৬/২০২২ তারিখ পর্যন্ত। উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে টিসি (e-TC) এবং ম্যানুয়ালি বিটিসি (BTC) এর জন্য আবেদন করতে পারবে।কলেজ পরিবর্তন ২০২১-২০২২

IMG-20220913-185205

সিলেট বোডঃ-

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, সিলেট বোর্ড কর্তৃক ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনলাইনে আবেদনের সময় ১৮/০৭/২০২২ তারিখ হতে ১৭/০৮/২০২২ তারিখ পর্যন্ত।

 

IMG-20220913-184700

কলেজ পরিবর্তন ২০২১-২০২২চট্টগ্রাম বোর্ডঃ-

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, চট্টগ্রাম কর্তৃক ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন, বিভাগ / বিষয় ও গ্রুপ পরিবর্তন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনলাইনে আবেদনের সময় ০৭/০৬/২০২২ তারিখ হতে ২৫/০৭/২০২২ তারিখ পর্যন্ত বর্ধিত করা হয়েছে। চলুন এবার জেনে নেই অনলাইনে চট্টগ্রাম বোর্ডের টিসি (e-TC) এবং বিটিসি (BTC) আবেদন করার নিয়ম।

 

২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত ও eSIF (রেজিস্ট্রেশন) -কৃত আগ্রহী শিক্ষার্থীরা কলেজ / বোর্ড পরিবর্তনের জন্য আবেদন ফরমের নিয়মাবলি গুরুত্বের সাথে অনুসরণ করে ফি ও প্রামাণ্য কাগজপত্রসহ উক্ত ফরম পূরণ করে নির্ধারিত সময়ের মধ্যে বোর্ডের কলেজ শাখায় আবেদন জমা দিতে হবে। অসম্পূর্ণ আবেদন বিবেচনা করা হবে না। কলেজের চাহিত ন্যূনতম জিপিএ এবং শিক্ষার্থীর পঠিত বিষয়ের মিল থাকা সাপেক্ষে বিভাগসমূহে (বিজ্ঞান / মানবিক / ব্যবসায় শিক্ষা / গার্হস্থ্য বিজ্ঞান) আসন শূন্য থাকলে বা কোন কারনে শূন্য হলে ছাড়পত্রের মাধ্যমে কোন শিক্ষার্থী ভর্তির সুপারিশ করা যাবে। ২) পঠিত বিষয়ের সমর্থনে eSIF / রেজিস্ট্রেশন এর সত্যায়িত কপি এবং বিষয় পরিবর্তনের ক্ষেত্রে বোর্ডের আদেশের কপি আবেদনের সাথে সংযুক্ত করতে হবে ও eSIF এর ক্রমিক উল্লেখ করতে হবে। ৩) আবেদন ফরমের সকল প্রয়োজনীয় তথ্য ও শর্তপূরণ করতে হবে। ৪) সুপারিশকৃত আবেদনের ফটোকপি কলেজে সংরক্ষণ করতে হবে।

 

টিসি ফর্ম চট্টগ্রাম বোর্ড ডাউনলোড করুন এখান থেকে

***ছাড়পত্রের মাধ্যমে কলেজ / বোর্ড পরিবর্তনের ক্ষেত্রে শিক্ষার্থীদের শর্তসমূহ : কলেজের চাহিত ন্যূনতম জিপিএ এবং শিক্ষার্থীর পঠিত বিষয়ের মিল থাকা সাপেক্ষে বিভাগসমূহে (বিজ্ঞান / মানবিক / ব্যবসায় শিক্ষা / গার্হস্থ্য বিজ্ঞান) আসন শূন্য থাকলে বা কোন কারনে শূন্য হলে ছাড়পত্রের মাধ্যমে কোন শিক্ষার্থী ভর্তির সুপারিশ করা যাবে। ২) পঠিত বিষয়ের সমর্থনে eSIF / রেজিস্ট্রেশন এর সত্যায়িত কপি এবং বিষয় পরিবর্তনের ক্ষেত্রে বোর্ডের আদেশের কপি আবেদনের সাথে সংযুক্ত করতে হবে ও eSIF এর ক্রমিক উল্লেখ করতে হবে। ৩) আবেদন ফরমের সকল প্রয়োজনীয় তথ্য ও শর্তপূরণ করতে হবে। ৪) সুপারিশকৃত আবেদনের ফটোকপি কলেজে সংরক্ষণ করতে হবে।

টিসি ফর্ম চট্টগ্রাম বোর্ড ডাউনলোড করুন এখান থেকে

IMG-20220913-184846

 

IMG-20220913-184856

 

***ছাড়পত্রের মাধ্যমে কলেজ / বোর্ড পরিবর্তনের ক্ষেত্রে শিক্ষার্থীদের শর্তসমূহ :। কোন শিক্ষার্থী উচ্চ মাধ্যমিক পর্যায়ে বিষয় সংশোধন / ৪ র্থ বিষয় বাতিল বা সংযোজন করে থাকলে এর স্বপক্ষে প্রামাণ্যপত্র আবেদনের সাথে দাখিল করতে হবে এবং পরিবর্তিত বিষয়ের সাথে বর্তমান কলেজ চাহিত কলেজের অনুমোদিত বিষয়ের সাথে মিল থাকতে হবে।

কলেজ পরিবর্তন ২০২১-২০২২ মাদরাসা বোর্ডঃ-

IMG-20220913-185715

 

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, মাদরাসা কর্তৃক ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন করার বিজ্ঞপ্তি এখনও প্রকাশিত হয়েছে। অনলাইনে আবেদনের সময় ২২ আগস্ট ২০২২ তারিখ থেকে শুরু হবে। উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে টিসি (e-TC) করতে পারবে।

 

কলেজ পরিবর্তন  ২০২১-২০২২কারিগরি বোর্ডঃ-

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, কারিগরি কর্তৃক ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন, বিভাগ / বিষয় ও গ্রুপ পরিবর্তন করার বিজ্ঞপ্তি এখনও প্রকাশিত হয়নি। অনলাইনে আবেদনের সময় –/০১/২০২১ তারিখ হতে –/০৪/২০২১ তারিখ পর্যন্ত। উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে টিসি (e-TC) এবং ম্যানুয়ালি বিটিসি (BTC) এর জন্য আবেদন করতে পারবে। চলুন এবার বিস্তারিতভাবে জেনে নেই অনলাইনে কারিগরি বোর্ডের টিসি (e-TC) এবং বিটিসি (BTC) আবেদন করার নিয়ম। কারিগরি বোর্ডের ওয়েবসাইট.

উল্লেখ্য যে, কোনো বোর্ডের ২০২২ সালের একাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন বিজ্ঞপ্তি প্রকাশিত হলে বা জানা গেলে পোষ্টটি আপডেট করে দেওয়া হবে।

Check Also

বরিশাল বোর্ড এইচএসসি রেজাল্ট ২০২২ মার্কশিট ডাউনলোড | এইচএসসি রেজাল্ট বরিশাল বোর্ড ২০২৩

বরিশাল শিক্ষা বোর্ড এইচ এস সি রেজাল্ট ২০২২ নম্বরসহ মার্কশীট ডাউনলোড করুনঃ বরিশাল মাধ্যমিক ও …